দীপ্তি দত্ত

চিত্রশিল্পী, শিল্পসমালোচক ও গবেষক। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য প্রবন্ধ পুরুষের ব্রতকথা: নেত্রকোণা জেলার তিনটি নমুনা ও পুনর্বিবেচনার প্রস্তাব, লোক-ইমেজ সংস্কৃতি: রিকশাচিত্রে পদ্মমটিফ, ভাষা আন্দোলন ও শিল্পী মুর্তজা বশীর, ঢাকার বর্তমান রিকশাচিত্র, নারী প্রতিমায় জয়নুল দর্শন, মিনিয়েচার বনাম মুসাব্বিরি, সাহিত্যে বাস্তুবিদ্যা, বহিরাঙ্গণে মুক্তিযুদ্ধের ভাস্কর্য, সুলতানের নারী পাঠ ইত্যাদি। বর্তমানে গবেষণা করছেন রেলওয়ে কলোনির ঘরের শিল্প, ২০১৮ [নগরের সমসাময়িক লোকশিল্পের স্বরূপ সন্ধান] এবং Gender is a performance, ২০১৮ [লৈঙ্গিক দৃষ্টিকোণ থেকে শিল্পইতিহাসে শিল্পী এসএম সুলতানের নির্মিতি ও সুলতানের নিজস্ব বাস্তবতা অনুসন্ধান]। তার আগ্রহের ক্ষেত্র মাতৃতান্ত্রিক সংস্কৃতি; বিউপনিবেশায়ন; লোকায়ত ও আদিবাসী সংস্কৃতি; নারী, ধর্মীয় আচার এবং হিন্দুধর্ম; বৌদ্ধধর্মের ভূ-তাত্ত্বিক পাঠ; লৈঙ্গিক এবং প্রাচ্য-ধারণা প্রসূত শিল্পের রাজনীতি। তিনি ঢাকা বিশ্বদ্যিালয়ের প্রাচ্যকলা বিভাগে শিক্ষকতা করছেন।

সাবস্ক্রাইব