ফারজানা আহমেদ উর্মির প্রদর্শনী ‘বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া’

অ+ অ-

 

শিল্পীকথা || ফারজানা আহমেদ উর্মি

বাংলাদেশের একজন চিত্রশিল্পী ফারজানা আহমেদ উর্মি। জন্ম ১৯৮০ সালে, খুলনা জেলায়। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ছাপচিত্রে স্নাতকোত্তর। ছাত্রাবস্থায় ২০০১ সালে চারুকলা অনুষদের  ছাপচিত্র বিভাগের বার্ষিক প্রদর্শনীতে তিনি মিডিয়া বেস্ট অ্যাডওয়ার্ড লাভ করেন। হাল নাগাদ উর্মির সাতটি একক প্রদর্শনী হয়। প্রথম একক প্রদর্শনী অনুষ্ঠিত হয় জাপানের টোকিও শহরের চুয়া গ্যালারিতে। আর সর্বশেষ একক প্রদর্শনী টু বি ইন এ মোমেন্ট অনুষ্ঠিত হয় দক্ষিণ কোরিয়ার চুং মক মিউজিয়ামে। তিনি দেশে ও বিদেশে ২৫ টির মতো যৌথ প্রদর্শনী অংশ গ্রহণ করেন। অনন্য প্রতিভার জন্য ২০১০ থেকে ২০২৪ নাগাদ তিনি দেশে ও বিদেশে ৮ টির মতো স্কলারশিপ ও রেসিডেন্সি পান। ২০১০ সালে ঢাকা আর্ট সেন্টার ও সর্বশেষ ২০২৪ সালে তাকে চুং মক মিউজিয়াম অব আর্ট ৩ মাসের রেসিডেন্সি প্রদান করে। তার শিল্পকর্ম বাংলাদেশ, নেপাল, জাপন, দক্ষিণ কোরিয়া, স্পেন, চীন, ভারতসহ বিভিন্ন দেশে প্রদর্শিত হয়। বর্তমানে তিনি ঢাকায় বসবাস করছেন। 

 

শিল্পকথা || বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া

বস্তুগতভাবে ব্যক্তি-মানুষ বাস্তব জগতে বসবাস করে। মানে ব্যক্তি আমি আত্ম বা আমির জগতে থাকে। আত্ম প্রতিচ্ছবি কি? আমাদের প্রতিচ্ছায়া! যদি আমরা গভীরভাবে চিন্তা করি তবে দেখতে পাই, আমাদের প্রতিচ্ছায়াই আমাদের প্রতিচ্ছবি। আমি কেঅনাদিকালের এ জিজ্ঞাসা খুবই মূল্যবান! এই প্রশ্ন, নানাভাবে আমরা বহু বছর ধরে করে আসছি। একজন শিল্পকর্মী হিসাবেও আমি এমন অনেক প্রশ্ন বহুদিন ধরে ভেবে আসছি। কোনটা আসলে কি? আমার মুখচ্ছবিই কি আমার প্রতিচ্ছবি নাকি হাত, পা, জিহবা, চোখ, ব্যক্তিগত অঙ্গপ্রত্যঙ্গ এসবই আমার প্রতিচ্ছবি? যখন আমি কোন স্থানে থাকি সেই স্থানটাও আত্মপ্রতিকৃতি হয়ে ওঠে। এটা আমার কাজ করার তুলি অথবা প্রেমিকের ছোঁয়াও হতে পারে। যে কোনকিছুযা, যে, যেটা, যারাআমার মধ্যে সেসব প্রতিচ্ছবি ফেলে অবস্থান করে নানা ছায়া রেখে যায় তা থেকে সৃষ্ট হয় শিল্প। ভাবনা, আবেগ, সমস্ত জাগতিক জীবনের অনুভূতির অনুভবে বাস্তব নতুন অবয়বে রূপ নেয়। যা বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া।

প্রতিধ্বনি আয়োজিত ফারজানা আহমেদ উর্মির বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া শিরোনামের অনলাইন চিত্র প্রদর্শনীটি চলবে ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ২০২৫ নাগাদ।

 

ই-প্রদর্শনী || বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ফারজানা আহমেদ উর্মি

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ২

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৩

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৪

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৫

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৬

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৭

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৮

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ৯

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১০

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১১

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১২

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৩

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৪

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৫

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৬

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৭

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৮

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ১৯

 

বাস্তবের অবাস্তব কিংবা প্রতিচ্ছায়া || ২০

প্রদর্শনী © প্রতিধ্বনি || ছবি © ফারজানা আহমেদ উর্মি