আসক্তি, বিস্ময় ও প্রহসনের গল্প
অতি সরল বা অতি জটিল দুয়ের মাঝখানের একটি সমান্তরাল গল্পের ধারার চর্চা করছেন হামীম কামরুল হক। প্রাঞ্জল ভাষায় সমকালীন জীবনের চিরায়ত গল্পগুলোকে হাজির করার চেষ্টা করেন তিনি। গ্রন্থকুটির প্রকাশ করেছে তাঁর ছোটগল্পের বই ‘বিজনপুরের রেশমিচুড়ি’। এতে সূচিবদ্ধ হয়েছে মোট চৌদ্দটি গল্প। গল্পগুলো হলো—‘রিপুযন্ত্রণা বা আত্মতদন্তের খসড়া’, ‘খৈ খৈতান আর হেমামালিনী’, আমি, অনামি অথবা হাসিব’, ‘অবস্থানবিন্দু’, ‘আনত দিঠির মানে’, ‘দিলতারানা ও ‘অবভকাল’, ‘নিরাকার বন্দুক’, ‘পাণ্ডুলিপি গায়েব’, ‘বিজনপুরের রেশমিচুড়ি’, ‘বন্ধু ও বউ’, ‘শৃণু বা ছোট্ট একটি বোধের গল্প’, ‘বিপজ্জনক সময়’, ‘রঙ্গপুরের গপ্পো’, ‘রাফিজুল আলমের জীবনের একদিন’।
প্রথম গল্প ‘রিপুযন্ত্রণা বা আত্মতদন্তের খসড়া’ থেকে ‘শৃণু বা ছোট্ট একটি বোধের গল্প’ পর্যন্ত মোট এগারোটি গল্পে প্রত্যক্ষ-পরক্ষে-অলক্ষ্যে কোনো না কোনো লেখক চরিত্রের উপস্থিতি আছে। ‘রিপুযন্ত্রণা বা আত্মতদন্তের খসড়া’ গল্পতে একজন সদ্যপ্রয়াত এবং অতি বিখ্যাত লেখকের পুত্র, পিতার অপ্রকাশিত একটি আত্মকথার পাণ্ডুলিপি পড়তে পড়তে, তার পিতার অজানা অনেক কিছু জানতে পারে। তার পিতা কীভাবে তাকে জীবনের জন্য তৈরি করতে ইচ্ছা করে কী কী পদক্ষেপ নিয়েছিলেন, সেসব অনেক স্পষ্ট হতে শুরু করে। পিতার লেখক হিসেবে দিনযাপনের নানান অভ্যাস, গোপনজীবন, বিয়ে, তার নিজের মায়ের মৃত্যু, আর অনেক বয়সে আরেকটি বিয়ের কারণ ও পরিপ্রেক্ষিত বুঝতে পারে। পরের গল্প ‘খৈ খৈতার আর হেমামালিনী’তে মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী এক নারী স্থপতির সঙ্গে বহুদিন দেখা হয় এক কবিপুরুষের। কবি পুরুষটি বিদেশে বিভুঁয়ে কঠিন সংগ্রামের ভেতরে কীভাবে কবিতা লিখে লিখে নিজের ভেতরের মানুষটাকে বাঁচিয়ে রেখেছিলেন, তার গল্প এটি। স্থপতি নারীটি অসংখ্য নদীর মরে যাওয়া নিয়ে গবেষণা করে একটি বই লিখেছেন, যে বইটি কেউ ছাপার ঝুঁকি নেয়নি।
‘অবস্থানবিন্দু’ করোনাকালের দিনের পর দিন বেতন না পেয়ে চাকরি চালিয়ে যাওয়া এক সাংবাদিকের গল্প। ‘আনত দিঠির মানে’ গল্পটি একজন কবির হয়ে ওঠা ও না-হয়ে ওঠার মধ্যেকার গল্প, যার কেন্দ্রে আছে অসমবয়সী ভিন্ন ধর্মের এক নারীর প্রতি এক ইঞ্জিনিয়ার তরুণের প্রেম ও স্মৃতি। পাঠক এই গল্পগুলিতে লেখক-কবি-শিল্পীদের অন্তরঙ্গ জীবনের প্রতিবিম্বগুলি যেমন প্রত্যক্ষ করবেন, তেমন দেখবেন অন্ধকার জীবনের অবিশ্বাস্য সব কাহিনি। ‘পাণ্ডুলিপি গায়েব’ গল্পের শেষটুকুতে এর ব্যাংকার চরিত্রটির পরিণতি পরাবাস্তব নাকি জাদুবাস্তব—এমন ধন্দময়। ‘বিপজ্জনক সময়ে’র জরি একসময়ের গণিকা ও পরে গৃহবধূ, কিন্তু বরাবরই সমস্ত রকমের যৌনশুচিতা মুক্ত অথচ সতর্ক একটি নারী। প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ। ১২০ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ৩৪০ টাকা।
আপনার মন্তব্য প্রদান করুন